ছয়
যে কথা ঠিক আগের পর্বে উল্লেখ করে ছিলাম। মনোজ মিত্র’র আগমন সম্পর্কে একটি বিতর্ক সৃষ্টি হওয়া ঘটনার কথা বলবো। সেবছর যথারীতি মনোজ মিত্র নাটক প্রতিযোগিতার উদ্বোধক। প্রথামাফিক আয়োজক সংস্থার পক্ষ থেকে প্রতিযোগিতা শুরুর বেশ কয়েকদিন আগে থেকেই আমাদের গ্রামসহ পাশের বিস্তির্ণ অঞ্চলে সাইকেলভ্যানে মাইক লাগিয়ে প্রচার চালানো হয়, যেখানে আমিও বেশ কয়েকবার অংশ নিয়েছি। এবছর প্রচারে বলা হতে লাগলো একাঙ্ক নাটক প্রতিযোগিতার উদ্বোধন করবেন বিশিষ্ট নাট্যকার-নির্দেশক-অভিনেতা এবং ‘শত্রু’ চলচ্চিত্রখ্যাত মনোজ মিত্র। স্বাভাবিক ভাবেই মানুষের মধ্যে আয়োজনের আকর্ষণ কিছুটা হলেও বেড়ে যায়। অনেকেই উৎসাহি হয়ে পরেন, টিকিট সংগ্রহ করেন।
প্রতিযোগিতার উদ্বোধন সম্পন্ন হয়। উৎসাহ আগ্রহ সহ উৎসব শেষ হয়। কিন্তু পরবর্তীতে তৎকালীন গুরুত্বপূর্ণ নাট্যসংস্কৃতি পত্রিকা ‘গণনাট্য’ এই প্রতিযোগিতার একটি সংবাদ প্রকাশ করে যেখানে কঠোরভাবে সমালোচনা করা হয় মনোজ মিত্র’র আগমন বিষয়ক প্রচারে উল্লেখিত চলচ্চিত্র ‘শত্রু’ খ্যাত শব্দগুলি যা প্রতিবেদক মনে করেছেন থিয়েটার ও তাঁর আদর্শের পরিপন্থী। এই সংবাদটি প্রকাশের পর সংগঠকদের হাতে আসে এবং সে নিয়ে নানা তর্ক-বিতর্ক শুরু হয় এবং অচিরেই তা থেমে যায়। কিন্তু আমার কাছে এই সংবাদ ও তার তথ্য উপস্থাপনা আজও তর্কের রাস্তা খুলে রেখেছে। যিনি এই প্রতিবেদনটি লিখেছিলেন তিনিও আমার পরিচিত নাট্যজন। এত বছর আগের ঘটনাটি কিন্তু নাট্য-সংস্কৃতি-আদর্শ-সময় নিয়ে এখনও জীবন্ত রয়েছে যা জন্ম দিতে পারে নতুন কোন বিতর্কের এই পরিবর্তিত পরিস্থিতিতে।
‘গ্ল্যামার’ ও ‘থিয়েটার’ কিভাবে পাশাপাশি থাকতে পারে? যদি তা না হয় তাহলে আমাদের এই সমাজে ‘থিয়েটার’ তার কোন পথ নির্মাণ করতে পারে? অথবা বহুজনের কথায় বারবার উঠে আসা ‘প্রান্তিক শিল্প’ থিয়েটারের সংযোগ ক্ষমতার জোড় কোথায়? খুঁজতে থাকি বারবার।
ক্রমশ
এসব সত্যিই দিন গেছে সেসব। খুব ভালো লেখা।
চলতে থাকুক। অনবদ্য স্মরণগাথা।